পবিত্র কুরআনের সর্বশেষ সূরা কোনটি?

পবিত্র কুরআনের সর্বশেষ সূরা কোনটি?

পবিত্র কুরআনের সর্বশেষ সূরা কোনটি? – এসইও ওপটিমাইজড

কুরআন ইসলামের পবিত্র বই। এতে ১১২ সূরা রয়েছে। প্রতিটি সূরার একটি নাম এবং অর্থও রয়েছে। কুরআনের সূরা সংখ্যা মাধ্যমে এর ক্রম নির্ধারণ করা হয়েছে এবং প্রতিটি সূরার সেখানে বর্ণিত আয়াতের সংখ্যাও আছে। পবিত্র কুরআনের সর্বশেষ সূরা হলো আল-নাস।

আল-নাস সূরা মাদিনার সময়ে অবতীর্ণ হয়েছে। এটি মেকা কালীন সূরা নয়। কুরআনের সবচেয়ে ছোট সূরা হিসাবে ধারণ করা হয়েছে এবং এটি প্রতিটি বিশেষ দুষ্টোদিউষ্ট কর্মীর বিপদগ্রস্ত হত্যা দ্বারা হনন করতে পারে। এটি বিশেষভাবে বিশ্বাসীদের জন্য রক্ষার সূরা হিসাবে জানা হয় এবং কুরআনের শেষ সূরা হওয়ার কারণে জন্য এটিকে ‘পবিত্র কুরআনের সর্বশেষ সূরা’ বলা হয়ে থাকে।

পবিত্র কুরআনের সর্বশেষ সূরা কোনটি?

Credit: www.scribd.com

আল-নাস সূরার অর্থ এবং বিশেষত্ব:

আল-নাস সূরা উপসংহার করে মানব সমাজকে উদ্ধার করতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়। এটি আমাদেরকে ঘুরে দেয় মানবিক প্রকৃতির মেলা এবং জেনে রাখতে সাহায্য করতে যেন আমরা নানা পরাধীন বিষয়ে সতর্ক ও সতর্ক থাকি। এটি আমাদেরকে বিভিন্ন ক্ষেত্রে হানি থেকে বাঁচতে কর্মসূচী প্রদান করে, অন্যদের সহায়তার দায়িত্বের গুরুত্ব সম্পর্কে বলে দেয় এবং মানবীয় ফলাফলের আশা করে।

এছাড়াও, এই সূরা আমাদেরকে শোধের প্রেরণা দেয়, আস্তিত্বের সম্পর্কে চিন্তা করতে এবং শরীরের মাধ্যমে শয়তানের উপর জয় অর্জন করতে সাহায্য করে। আল-নাস সূরা ইসলামের শিক্ষা-প্রশ্নের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচিত হয় এবং এটি একজন বিশ্বাসীর অর্থ এবং আচরণের উপর প্রভাব গ্রহণ করার জন্য ব্যবহৃত হয়।

আল-নাস সূরার মূল আনুবাদ (সারসংক্ষেপ):

সব প্রশংসা শুধুমাত্র আল্লাহর, প্রভাতকালের আল্লাহর নামে যিনি মানবজাতির রক্ষী। কঠিনাইয় শয়তান থেকে যিনি প্রকাশ করলেন, প্রাণীর হানিকারক অকৃত্য নাযিল হয় যিনি। ইবলিসহৃদয়ের সৃষ্টি ঠিকমতো ব্যাখ্যা করে তিনি। এসব কারণেই আমরা আল্লাহর নামে কেচ্ছা করে ভয় পাই, পাপের লেগে গিয়েছি এবং বিভিন্ন প্রকার জাদুঘোড়ার বিরুদ্ধে আল্লাহর কাছ থেকে আশ্রয় আলাপন করি।

সূরা আল-নাসের তাফসীর:

আল-নাস সূরার আয়াতগুলির প্রতিটির উপর মনোযোগ দেওয়া হলো:

আয়াত বাংলা অনুবাদ
বাংলা আয়াত আয়াতের বাংলা অনুবাদ
বাংলা আয়াত আয়াতের বাংলা অনুবাদ

কুরআন সূরা আল-নাসঃ

  • এখানে প্রতিষ্ঠিত কাজগুলির সৃষ্টিকারীর নাম
  • আল্লাহর নামে যে কারণে ক্ষমা চাই
  • রক্ষার জন্য আশ্রয় আলাপন করার ও শরীরের মাধ্যমে শয়তানের উপর জয় অর্জন করার জন্য আবেদন করেছি
পবিত্র কুরআনের সর্বশেষ সূরা কোনটি?

Credit: www.slunecnice.cz

কয়েকটি কথা শেষে:

কুরআন একটি পবিত্র বই যা মানবিকতার পথ বিনিময় করে। একরকম সূরা আল-নাস যার মাধ্যমে আমরা নিজের শক্তি এবং দূর্বলতার সম্মেলন সম্পর্কে সচেষ্ট হতে পারি। এই বিশেষ সূরার মাধ্যমে আমরা পাপ থেকে দূরে থাকতে এবং আল্লাহর পথে আত্মীয়ত্ব প্রদান করতে পারি। পবিত্র কুরআনের এই সর্বশেষ সূরাটি আমাদেরকে আপনার পরিপক্বতা এবং শান্তি নিয়ে যেতে সহায়তা করে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *