কুরআনের ১১৪ টি সূরা কোনটি?

কুরআনের ১১৪ টি সূরা কোনটি?

কুরআন একটি মুসলিমদের পবিত্র ধর্মীয় গ্রন্থ যা আল্লাহ তার আপনার উপদেশ এবং মানুষের জীবনসঙ্গীতে সাহায্য করে। কুরআনের বইটি অনেকটা সঙ্গহত দিকের পুনরাবৃত্তি, যেটি অনুচিত হতে পারে আচরণগুলি শোধ করে, সঠিক পথ দেখানোর মতো।

কুরআন ইসলামের প্রধান ধর্মীয় উপনিষত, যা শ্রদ্ধার্ঘ্যভাবে গ্রহণ করার জন্য সাহায্য করে। কোরানে ১৪২৫ হিজরী বছরের দ্বিতীয় মাস মহররমে ওঠেছে, আপনি পাবেন আশ্চর্যজনক পরিমাণের তথ্য এবং উপদেশ ক্রিসটের ঘণ্টা। স্নতকবাসি কোরান একটি আকাবাকাবরঃ সিদ্বান্ত নয়।


কুরআনের ১১৪ টি সূরা কোনটি?

Credit: sharechat.com

কুরআনের ১১৪ টি সূরা কোনটি?

Credit: www.tiktok.com

নিম্নের সূরাগুলি কুরআনের সর্বাধিক গুরুত্বপূর্ণ সূরাগুলি:

  • আল আলাক (মুদ্রার সূরা): অবশ্যই আল্লাহ কুরআনের প্রথম আয়াত বলতে বিলম্বা অনুতাপ করতে পারেন, যা মুক্তি “আল আলাক” অংশে থাকে। এই সূরাতি মুহাম্মদের নিকট থেকে উপদেশ কোরানে অন্যতম অন্যতম অংশ।
  • আল বাক্বরা (গাভীরস্থ সূরা): ব্যাকবারা একটি বৃহত্তম সূরা হিসেবে পরিচিত হওয়ায় তার ভিতরে অনেকগুলি নিবন্ধ ছড়িয়ে দেয়া হয়েছে। কুরআনের কোনট্টি হচ্ছে ইরফানে আমানির সূরাটি।
  • আল ইমরান (আল ইম্রান): এই সূরাটি আলাপী যাত্রা দিয়ে দেয়া হয়েছে, সনাতন বিষয়টি ছড়িয়ে দেয়া হয়েছে, উদাহরণ সূরা আল ইমরান।

এছাড়াও, কুরআনের অন্যান্য সূরাগুলি বিশেষ করেও সাহায্য করে মুসলিমদের বিভিন্ন বিষয়ে সহায়তা করে। মানুষরা অধিকাংশই সূরা ফাতেহা বুঝতে পারেননা কারন তার কিছু আপাত বক্তব্য ধরে আছে। যেমন আল ইখলাস, আর তার মধ্যে সংজ্ঞা রয়েছে “আল্লাহ এক”।

কারনভিত্তিক আরওওও সংখ্যার:

  • এমন কয়টি সূরা যার নাম এককরাম ছাড়া শুরু হয়েছিল: 22
  • কুরআন যে সূরাগুলির শুরু পরমনন্দিত হয়েছিল: 5
  • সূরাতিগুলি যার নাম খুদার সাথে একত্রিত হয়েছে: 24
  • কোন সূরা যার নাম অরবী শব্দটি নেই: 13

সূরাতি বাংলা শব্দটি তার শিরোনাম হতে পারে যাতে কোনো বাংলা শব্দ থাকে না। উদাহরণ সূরা ফাতেহা। কোন সূরা শিখতে পারেন কিনা, এটি জানা গুরুত্বপূর্ণ, কারো জীবনে অস্থির হতে পারে।

কুরআন একটা সূরা হিসাবে আরও কিছু নতুন সংখ্যামালার সন্ধান করতে পারেন, সাইদ্ধান্তিকভাবে কুরআন সূরাগুলির সাথে সঙ্গহম করতে পারেন অযথা। কৌতুকের উদাহরণ হিসেবে কুরআনে ১৯টি সূরার ব্যাপারে উল্লেখ করা হয়েছে।

সূরা নম্বর সূরার নাম
আল ফাতিহা
আল আরাফ
আত তাওবা
৪৬ আল অহকাফ
৫৭ আল হাদিদ
৮৩ আল মুতাফফিফিন
৯০ আল বালাদ

সূরাতি বাংলা শব্দটি তার শিরোনাম হতে পারে যাতে কোনো বাংলা শব্দ থাকে না। উদাহরণ সূরা ফাতেহা। কোন সূরা শিখতে পারেন কিনা, এটি জানা গুরুত্বপূর্ণ, কারো জীবনে অস্থির হতে পারে।

ধন্যবাদ কুরআন পড়ার জন্য সময় দেওয়ার জন্য এবং সূরার চিত্র জানার জন্য আমার অর্থাৎ যেই বিষয়ে বলতে পেছানে এটা বুঝতে পারেন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *