কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি

কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি

কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি

আধুনিক পৃথিবীর একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি দ্বারা আচ্ছাদিত কম্পিউটার এখন আমাদের জীবনের একটি অতুলনীয় অংশ। সবকিছুই ডিজিটাল হয়ে উঠেছে এবং কম্পিউটার একটি প্রাধান্যমূলক যান্ত্রিক উপকরণ হিসাবে আমাদের চলমান। কিন্তু কম্পিউটার কেনার আগে আপনার এই জরুরি মেন্টর রেখে এটি নিশ্চিত করতে আছেন কিনা?

কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি

Credit: www.somoynews.tv

১. কম্পিউটারের প্রয়োজনীয়তা

আপনার দরকার কম্পিউটারের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রথমেই বিচার করতে হবে। কম্পিউটারের সাহায্যে আপনি কাজ করতে পারবেন, গবেষণা করতে পারবেন, তথ্য পেতে পারবেন এবং অনলাইনে বন্ধুদের সঙ্গে পরিচয় করতে পারবেন। সুতরাং, আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী কম্পিউটারের সুবিধাদিতে আপনি ব্যবহার করবেন।

উদাহরণস্বরূপ, পেশাগত কাজের জন্য আপনি কম্পিউটারে ব্যবহার করতে চান। তাহলে আপনি প্রথমেই নিজের পেশাগত প্রয়োজন মেনে নিতে হবেন এবং সেই প্রয়োজনীয়তা অনুযায়ী কম্পিউটার কিনবেন।

২. বাজেট

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় কম্পিউটার কেনার আগে মার্কেটিং পরিচিতিতে থাকা যা হল বাজেট। কম্পিউটারের আগে সঠিক বাজেট নির্ধারণ করা উচিত।

আপনার পরিস্কার বাজেট সাধারণত সঠিক কম্পিউটার এর জন্য নির্ধারণ করা যেতে পারে। পছন্দের কেনাকাটা সাইট সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে পারেন এবং একটি বিজয়ী ব্রান্ড নির্ধারণ করতে পারেন।

৩. বৈশিষ্ট্য এবং বিশেষত্ব

কম্পিউটারের সাথে আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্য এবং বৈশেষিকতা নির্ধারণ করা উচিত। কম্পিউটারের বেসিক বৈশিষ্ট্য যেমন কনফিগারেশন, এক্সপ্যান্ডিয়াবিলিটি, ঘটনা চালিত তথ্য সংরক্ষণ ক্ষমতা, স্বতন্ত্রতা এবং স্বতস্ব বাড়ানো যাবে কি না পর্যন্ত সঠিকভাবে পরিচিত করুন।

বিশেষত্ব নির্ধারণ করার জন্য, আপনার এলাকার কম্পিউটার মার্কেটপ্লেস সম্পর্কে তথ্য সংগ্রহ করার পর কিছু কম্পিউটার বিশেষত্ব সংগ্রহ করতে পারেন। এই বিশেষত্ব অন্যদের সাথে তুলনা করে পর্যায়ক্রমে আপনি সর্বোত্তমটি পাবেন।

কম্পিউটার কেনার আগে যা জানা জরুরি

Credit: dhakavoice24.com

৪. গ্যারান্টি এবং সেবা

কম্পিউটার কেনার সময় একটি অন্য গুরুত্বপূর্ণ বিষয় আপনার কিনা পিসি এর জন্য গ্যারান্টি এবং সেবা পাচ্ছেন। সেবা সম্পর্কে নিকটতম নগর এলাকা বা শপে জানতে পারেন। সেবা সুবিধাদিয়কেও প্রয়োজনীয়তার জন্য পরীক্ষা করতে পারেন।

গ্যারান্টি মূল্যবান কম্পিউটারের জন্য প্রয়োজনীয় একটি বিভাগ হিসাবে পরিগণনা করা উচিত। কম্পিউটার কেনার সময়, গ্যারান্টি এবং সেবার তথ্যের জন্যে প্রতিষ্ঠানের সাইট বা থাকা ডেলারের সাথে যোগাযোগ করতে পারেন।

৫. বিপণনয় সম্পর্কে মার্কেটিং পরিচিতি

কম্পিউটার চালো করার আগে আপনাকে কম্পিউটারে বাজার জানতে হবে। এটা বাজারিকতার ফর্মা সরবরাহ করবে আপনার ক্রেতাকে নিশ্চিত করতে। পণ্যের মান, জনপ্রিয়তা, মনিটরিং নিরীক্ষণ, এমবি, এলসিডি, পিছুটানর ইত্যাদি শামিল বিষয়গুলির সাথে পরিচিত হতে হবে।

মার্কেটিং সংক্রান্ত কিছু বেসিক জ্ঞান নিয়ে আসা দরকার যেমন ব্র্যান্ড, পণ্য ও রেটিং, কাস্টমার রিভিউ, বিক্রয়, এগ্রিগেটর ইত্যাদি। এই তথ্যগুলি আপনার কম্পিউটার কেনার আগে নিয়ে চলে আসতে পারেন।

৬. আন্তর্জাতিক মানের মঞ্চ ছাড়াও জিজ্ঞাসা করুন

কম্পিউটার কেনার আগে আপনাকে অন্যান্য গুরুত্বপূর্ণ উল্লেখযোগ্য বিষয়গুলি জিজ্ঞাসা করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ডিজিটাল বাংলা লেখার জন্য একটি বাংলা কিবোর্ড কিনতে চান, তাহলে পিছলো বেলের ও কিবোর্ডের বেল্টের মধ্যে তালমেল তৈরি করুন। এভাবে অন্যান্য বিষয়গুলি জিজ্ঞাসা করা উচিত যেমন প্রোসেসর, মাদ্রাসাবাদ, আউটপুট ইত্যাদি।

সংক্ষিপ্তে

পৃথিবীতে কম্পিউটারের দরকারি পরিমাণ দ্বিগুণ বা তাকেই ছাড়িয়েছে। যাইহোক, একটি কম্পিউটার কেনার আগে আপনার জরুরি দরকারি সংশোধন করার জন্যে সঠিক তথ্য সংগ্রহ করা প্রয়োজন। এই ব

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *