অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ জাতীয় বিশ্ববিদ্যালয় 2023-24 সেশনের জন্য অনার্স ভর্তি 2024 ঘোষণা করেছে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দিতে পারে।

Honours Admission 2024 Circular

2022 এবং 2023 সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে 4 বছর মেয়াদী অনার্স কোর্সের জন্য আবেদন জমা দেওয়ার যোগ্য। কর্তৃপক্ষ সরকারী ওয়েবসাইটের মাধ্যমে 14 জানুয়ারী, 2024 তারিখে অনার্স 1ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি 2023-24 প্রকাশ করেছে। অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

আগ্রহী শিক্ষার্থীর এই নিবন্ধে উপলব্ধ বিজ্ঞপ্তি, যোগ্যতার মানদণ্ড, আবেদনের তারিখ, ফি এবং আরও অনেক কিছু জানতে হবে। অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Apply Now

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Honours Admission 2024 nu.ac.bd

ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এইচএসসি পাস করা প্রত্যেক শিক্ষার্থী NU অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২৩-২৪-এর জন্য আবেদন করতে পারবে। যাই হোক, আজ আমরা 2023-24 সেশনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি 2024 এর সমস্ত তথ্য বর্ণনা করতে যাচ্ছি। অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

  • ভর্তির নাম: অনার্সে ভর্তি
  • আবেদন প্রক্রিয়া: অনলাইন
  • আবেদন শুরুর তারিখ: 22 জানুয়ারী, 2024
  • শেষ তারিখ: ফেব্রুয়ারি 11, 2024
  • প্রাথমিক আবেদন ফি: 250 টাকা
  • ক্লাস শুরু: 10 মার্চ, 2024

NU Honours Admission 2024: 1st Year Apply Date

জাতীয় বিশ্ববিদ্যালয়ের NU অনার্স ভর্তি 2024 14 জানুয়ারী, 2024 তারিখে আবেদনের তারিখ এবং সময় ঘোষণা করা হবে। এটি অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করা হয়েছে যে অনলাইন আবেদন 22 জানুয়ারী, 2024 এ শুরু হবে। প্রত্যেক আগ্রহী প্রার্থীকে 11 ফেব্রুয়ারির মধ্যে আবেদন জমা দিতে হবে , 2024. আপনি এখান থেকে অনার্স ভর্তি সার্কুলার PDF ডাউনলোড করতে পারেন। অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় 2023-2024 সেশনের জন্য ভর্তি বিজ্ঞপ্তি/বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। NU AC BD এর অফিসিয়াল ওয়েবসাইট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ বছর প্রত্যেক শিক্ষার্থী অনার্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে। অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Eligibility/Requirement For Session 2023-24

আগ্রহী প্রার্থীদের অবশ্যই 2020/2021 সালে SSC পরীক্ষা এবং 2022/2023 সালে HSC পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এসএসসি এবং এইচএসসি উভয় ক্ষেত্রেই কমপক্ষে একটি জিপিএ 4.00 (৪র্থ বিষয় সহ) প্রয়োজন।

তবে প্রার্থীদের অবশ্যই এসএসসি এবং এনপিএ-এর জন্য জিপিএ ২.০ থাকতে হবে; এইচএসসি প্রতিটি। সুতরাং আপনি যদি অনার্স ভর্তির জন্য আবেদন করার যোগ্য হন, তাহলে আসুন বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করি।

nu.ac.bd/Admissions Notice

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2023-24 14 জানুয়ারী, 2024 এ প্রকাশিত হয়েছে। প্রতিটি উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা অনার্স ভর্তি 2023-24 সেশনের জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অনলাইন/ইন্টারনেটে আবেদন করতে পারেন।

  • ভর্তির নাম: অনার্সে ভর্তি
  • আবেদন প্রক্রিয়া: অনলাইন
  • আবেদন শুরুর তারিখ: 22 জানুয়ারী, 2024
  • শেষ তারিখ: ফেব্রুয়ারি 11, 2024
  • আবেদন ফি: 250 টাকা

আপনি যদি অনার্সে ভর্তির জন্য আবেদন করতে চান তবে আপনাকে ভর্তির বিজ্ঞপ্তিটি পড়তে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করুন।

 

অনার্স ভর্তি 2024

NU Admission Circular 2024 PDF by nu.ac.bd

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির বিজ্ঞপ্তি 2023-24 www.nu.ac.bd দ্বারা প্রকাশিত হয়েছে। 2023-24 সেশনের জন্য স্নাতক ছাত্রদের জন্য NU অনার্স ১ম বর্ষের ভর্তি প্রক্রিয়া ডিসেম্বরে শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য SSC এবং HSC GPA (গ্রেড পয়েন্ট এভারেজ) যোগ করা হবে।

এ বছর ভর্তির জন্য কোনো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পিডিএফ সংস্করণ হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি এই ভর্তি বিজ্ঞপ্তিতে সমস্ত প্রয়োজনীয় তথ্য পেতে পারেন।

আমরা ইতিমধ্যে উপরের টেবিলে কিছু গুরুত্বপূর্ণ বিষয় অন্তর্ভুক্ত করেছি। আপনি যদি NU অনার্স ভর্তির জন্য আবেদন করতে চান, তাহলে ভর্তির বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি সার্কুলার PDF ডাউনলোড করুন।

NU AC BD ভর্তির সময় সারণী 2023-24

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023-24। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২৪ প্রাথমিক আবেদন ডিসেম্বর থেকে শুরু হবে। এবং এটা চলবে জানুয়ারী 2024 পর্যন্ত। আমরা ইতিমধ্যেই উপরের টেবিলে তারিখ এবং সময় নিয়ে আলোচনা করেছি। আপনি ব্রাউজার স্ক্রোল বার স্ক্রোল করে এটি আবার পরীক্ষা করতে পারেন।
>>> চিত্র সংস্করণ

>>> পিডিএফ সংস্করণ

How to Submit Application for Honours Admission?

আবেদন প্রক্রিয়া ভর্তি বিজ্ঞপ্তির প্রধান অংশ। সঠিক নির্দেশিকা ছাড়া যে কেউ তাদের আবেদন জমা দিতে পারবে না। আপনি অনেক ওয়েবসাইট থেকে ভর্তি বিজ্ঞপ্তি পাবেন, কিন্তু আপনি ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়া পেতে পারবেন না। কিন্তু আমরা সব সময়ই ভাগ করে ভাগ করে নেওয়ার চেষ্টা করি।

এটি আমাদের পাঠকদের সঠিক তথ্য পেতে সাহায্য করবে। এজন্য আমরা আবেদন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করেছি। আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি, একজন আগ্রহী প্রার্থীকে তাদের আবেদন অনলাইনে জমা দিতে হবে। তাই আরও এগিয়ে যাওয়ার আগে, আপনাকে নীচে থেকে আবেদন প্রক্রিয়াটি জানতে হবে।

1. Online Application Process

অনলাইন আবেদন প্রক্রিয়া বেশ ভালো! যে কেউ নীচে অন্তর্ভুক্ত সহজ প্রক্রিয়া ব্যবহার করে NU অনার্স ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারেন।

  1. প্রথমে, ভিজিট করুন http://nu.ac.bd/admissions/ এখান থেকে সরাসরি লিঙ্কে ক্লিক করে।
  2. “অনার্স পাস” ট্যাবে ক্লিক করুন
  3. এখন “Apply Now” বাটনে ক্লিক করুন
  4. আপনার “HSC রোল/রেজিস্ট্রেশন” ইনপুট করুন
  5. আপনার “শিক্ষার তথ্য” নম্বর ইনপুট করুন।
  6. যোগ্য তালিকা থেকে 5 থেকে 10টি কলেজ বেছে নিন
  7. সাম্প্রতিক ক্যাপচার করা রঙিন ছবি আপলোড করুন (120×150 পিক্সেল)
  8. “জমা দিন” বোতামে ক্লিক করুন।
  9. অবশেষে, আবেদনপত্র ডাউনলোড করুন এবং এটি প্রিন্ট করুন।

Explanation

আবেদন প্রক্রিয়া অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। কিন্তু এখানে আমরা সমস্ত ফলাফল নেটের আমাদের মূল্যবান দর্শক/পাঠকদের জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া বর্ণনা করেছি।

তাই আপনি যদি অনার্স ভর্তির জন্য আবেদন করতে চান, তাহলে এই বিষয়টি সম্পূর্ণ পড়ুন। প্রথমে, আপনার পিসি/ল্যাপটপ বা ফোন থেকে ওয়েব অ্যাড্রেস বারে যান। তারপর www.nu.ac.bd/admissions টাইপ করুন। তারপর “সম্মান” ট্যাবে ক্লিক করুন এবং “এখনই আবেদন করুন” বিকল্পে ক্লিক করুন। এখন আপনাকে আপনার “SSC & দ্বিতীয় ধাপে এইচএসসি রোল, রেজিস্ট্রেশন নম্বর”। তারপর “Next” অপশনে ক্লিক করুন।

এই উইন্ডোতে, আপনি “পরবর্তী” বোতামে ক্লিক করার পরে কলেজের তালিকা দেখতে পাবেন। আপনি এখানে আপনার “যোগ্য” বিষয় তালিকা দেখতে পারেন. তারপর বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আপনার পছন্দের কলেজ নির্বাচন করতে হবে। এর পরে, আপনার পছন্দের বিষয়গুলি নির্বাচন করুন এবং আপনার অনার্স ভর্তি আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

কিছু মুহূর্ত পরে, আপনি আপনার আবেদন দেখতে পারেন.

আপনার আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে দীর্ঘ সময় লাগবে। কারণ অনেক দর্শক আবেদনের সময় অফিসিয়াল ওয়েবসাইটে যান। তাই আপনি আপনার ফলাফল পেতে সক্ষম হবে না. চিন্তা করবেন না!। আপনি অন্য উপায়ে আপনার আবেদন সম্পূর্ণ করতে পারেন।

2. Apply Vis Mobile SMS

ভর্তি ফরম জমা দেওয়ার জন্য মোবাইল এসএমএস সিস্টেম একটি খুব সহজ উপায়। এটি কয়েক সেকেন্ডের মধ্যে শিক্ষা বোর্ডের ফলাফল পরীক্ষা করার একটি খুব সহজ উপায়। কিন্তু দুর্ভাগ্যবশত, মোবাইল এসএমএসের মাধ্যমে অনার্স ভর্তি জমা দেওয়ার কোনো বিকল্প নেই।

ব্যক্তিগত পরামর্শ: সকালে, সন্ধ্যায় বা রাতে আপনার অনলাইন আবেদন জমা দেওয়ার চেষ্টা করুন। আপনি সহজেই আপনার আবেদন জমা দিতে সক্ষম হবে. কারণ এই সময় মাত্র কয়েক সংখ্যক আবেদনকারী তাদের আবেদন জমা দেওয়ার চেষ্টা করে। তাই এই সময় আপনি সার্ভার লোডিং সমস্যার সম্মুখীন হতে পারবেন না৷৷

FAQs

বাংলাদেশ শিক্ষা বোর্ডে অনার্স উচ্চশিক্ষা। এইচএসসি পাস প্রার্থীরা ১০টি শিক্ষা বোর্ড থেকে ভর্তিতে অংশগ্রহণ করে। এখানে ভর্তি সংক্রান্ত A থেকে Z তথ্য রয়েছে। সমস্ত প্রশ্ন এবং উত্তর নীচে অন্তর্ভুক্ত করা হয়েছে.

প্রশ্ন 1. Nu অনার্স ভর্তি কি?

উত্তর: বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষা ব্যবস্থা হল অনার্স। শুধুমাত্র এইচএসসি পাস প্রার্থীরা অনার্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কে আবেদন করতে পারেন?

প্রশ্ন 2. NU অনার্স ভর্তি 2024 কবে শুরু হবে?

উত্তর: প্রতি বছর HSC পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভর্তি শুরু হয়। এই বছরের ভর্তি প্রক্রিয়া ডিসেম্বর 2023 থেকে শুরু হবে৷

প্রশ্ন 3. ভর্তির জন্য যোগ্যতার প্রয়োজনীয়তাগুলি কী কী?

উত্তর: আমরা আগেই বলেছি, শুধুমাত্র HSC পাশ করা প্রার্থীরাই এই ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কেউ যদি চলতি বছরে HSC পরীক্ষায় এবং 2 বছরে পাশ করে থাকেন, তারা আবেদন করতে পারবেন।

প্রশ্ন 4. আমি কীভাবে NU জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করব?

উত্তর: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করার একমাত্র উপায় হল অনলাইন/ইন্টারনেট। আবেদন করার অন্য কোন উপায় নেই৷

প্রশ্ন 5. আমি কয়টি কলেজ বেছে নিতে পারি?

উত্তর: আপনি যখন আপনার তথ্য ইনপুট করেন, তখন আপনি কলেজের তালিকা দেখতে পারেন। তারপর আপনাকে কলেজের নাম নির্বাচন করতে হবে। আপনাকে তালিকা থেকে 5-10টি কলেজ নির্বাচন করতে হবে।

প্রশ্ন 6. আমি কি মোবাইল SMS এর মাধ্যমে আবেদন করতে পারি?

উত্তর: না আপনি পারবেন না। কেননা জাতীয় বিশ্ববিদ্যালয় এখনো সিস্টেম ডেভেলপ করেনি! আমরা আশা করি এটি খুব শীঘ্রই বিকশিত হবে৷৷

চূড়ান্ত শব্দ:

ঠিক আছে, এটি 2023-24 সেশনের জন্য অনার্স ভর্তি 2024 সম্পর্কে ছিল। আমরা আশা করি আপনি সফলভাবে বুঝতে পেরেছেন এবং আপনার আবেদন জমা দিতে সফল হয়েছেন। মেধা তালিকার তারিখ, ভর্তির ফলাফল এবং আরও অনেক কিছুর মতো পরবর্তী আপডেটের জন্য আমাদের ওয়েবসাইট বুকমার্ক করুন।

কোন অভিযোগ থাকলে। তাই আমাদের সাথে যোগাযোগ বিনা দ্বিধায়. আমাদের ওয়েবসাইট টিম শীঘ্রই উত্তর দেবে। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ.

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *